ইবি সংবাদদাতা: পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন ‘কাম ফর রোড চাইল্ড (সিআরসি) ইবি শাখার ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। দিনটি উপলক্ষে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সংগঠনটি সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আনন্দ র‍্যালি, কেক কাটা, খেলাধুলা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে।

এসময় সংগঠনটির সভাপতি শাহিদ কাউসারের সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা এবং আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ. ব. ম. সাইফুল ইসলাম সিদ্দিকী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংগঠনটির উপদেষ্টা এবং মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাজেদুল হক। এছাড়াও সংগঠনটির অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি শাহিদ কাউসার বলেন, ‘থেকে একসাথে যুক্ত, করব পৃথিবী পথশিশু মুক্ত’ এই স্লোগানকে সামনে নিয়ে কাম ফর রোড চাইল্ড সংক্ষেপে (সি আর সি) ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার পথচলা শুরু হয় ২০১৬ সালের ৫ ডিসেম্বর । যাত্রার পর থেকে বিশ্ববিদ্যালয়সহ পার্শ্ববর্তী কুষ্টিয়া-ঝিনাইদহে সুবিধা বঞ্চিত বাচ্চাদের মৌলিক অধিকার নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

সংগঠনটির উপদেষ্টা প্রফেসর ড. আ. ব. ম. সাইফুল ইসলাম সিদ্দিকী বলেন, আমরা কেউ সিআরসি’র সদস্য হিসেবে উপস্থিত হয়নি, হয়েছি কর্মী হিসেবে। আমরা সকলে সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে অবগত আছি। ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে শৃঙ্খলার সাথে কাজ করে যাচ্ছি। সকলের প্রতি আমার উদাত্ত আহ্বান থাকবে সংগঠনের লক্ষ্যকে সামনে রেখে এমনভাবে কাজ করে যেতে যাতে অন্যরা অনুপ্রাণিত হয়।

উল্লেখ্য, পথশিশুদের নিয়ে কাজ করার লক্ষ্যে ২০১৬ সালের ৫ ডিসেম্বর যাথা শুরু করে ‘কাম ফর রোড চাইল্ড’ নামের এই সংগঠনটি। তারই ধারাবাহিকতায় বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। বাচ্চাদের মৌলিক অধিকারের মধ্যে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয় এই কার্যক্রমকে সামনে নিয়ে সি আর সি স্কুল নামে একটি স্কুলও রয়েছে। এটির কার্যক্রম শুরু হয় ২০২০ সালের ২২ জানুয়ারি। পাঁচ জন শিশু নিয়ে শুরু হওয়া স্কুলটিতে এখন ৪২ জন শিক্ষার্থী নিয়মিত পড়ালেখা করে।

সি আর সি স্কুলে বিভিন্ন বিষয় পড়ানো হয় এগুলোর মধ্যে রয়েছে নৈতিক শিক্ষা,  আরবি, বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান,গান, কবিতা, ও আর্ট। এছাড়াও সদস্যদের দক্ষতা উন্নয়নে রয়েছে লিডারশিপ ট্রেনিং। দেশ ও জনগণের কল্যাণে বৃক্ষরোপণ কর্মসূচি, শীতবস্ত্র, ঈদ উপহার সহ অসহায় ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য অর্থও সংগ্রহ করা হয়। বর্তমানে প্রায় ২৫৫ জন তালিকাভুক্ত সদস্য রয়েছে।